• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা জামালপুরে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির সপ্তাহের সমাপনী বকশীগঞ্জে উপজেলা নির্বাচনে নিজের নিরপেক্ষতা জানিয়ে পত্র দিলেন এমপি নূর মোহাম্মদ ইসলামপুরে সেফটিক ট্যাংক খননের সময় মাটি চাপায় শ্রমিকের মৃত্যু

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যুব সমাজকে সম্পৃক্তকরণের লক্ষ্যে আস্থা প্রকল্পের ব্যতিক্রমধর্মী ভার্চুয়াল প্রতিযোগিতার আয়োজন

প্রেস বিজ্ঞপ্তি|ঃ
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২০ উদযাপনের অংশ হিসেবে জামালপুর জেলার মহিলা বিষয়ক অধিদপ্তরের কিশোর-কিশোরী ক্লাব এবং বিভিন্ন বিদ্যালয়ের কিশোর-কিশোরীর অংশগ্রহণে অনলাইনে আস্থা প্রকল্প এক ব্যতিক্রমধর্মী চিত্রাঙ্কন, রচনা এবং বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। আস্থা প্রকল্পটি নেদারল্যান্ডস এম্বাসির অর্থায়নে, ইউএনএফপিএ ও আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় অংশীদার সংগঠন স্বাবলম্বী উন্নয়ন সমিতি জামালপুর জেলায় মাঠ পর্যায়ে বাস্তবায়ন করে আসছে।

কোভিড পরিস্থিতে স্কুল-কলেজ বন্ধ থাকায় অনলাইনের মাধ্যমে এরূপ লাইভ অনুষ্ঠানে অংশ নিতে পেরে দারুন উৎসাহ পায় অংশগ্রহণকারী যুব প্রতিনিধিরা। কিশোর-কিশোরীদের নিয়ে এ প্রতিযোগিতা আয়োজনের উদ্দেশ্য ছিল নারী ও কন্যা শিশুদের নির্যাতনের মুখে ঠেলে দেয় এমন সব ক্ষতিকর সামাজিক প্রথা ও রীতিনীতি সম্পর্কে সচেতন করা এবং নারীর অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে সমতার পৃথিবী গড়ে তোলায় যুব সমাজ যেনো ভূমিকা রাখতে পারে এ নিয়ে প্রতিযোগিতার বিষয়বস্তুর মধ্য দিয়ে আলোচনা করা।

জামালপুর জেলায় অনলাইন মাধ্যমে বেলা ১ টায়, রচনা, চিত্রাঙ্কন এবং বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। আয়োজনের প্রধান অতিথি মুর্শেদ ইকবাল, সহকারী প্রকল্প পরিচালক অনুষ্ঠানটির উদ্বোধন করেন। এছাড়াও ছিলেন আস্থা প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্রের কমিউনিকেশন এক্সপার্ট মিতালী দাশ, ইউএনএফপিএ এর ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর অপূর্ব চক্রবর্তী এবং আস্থা প্রকল্পের স্বাবলম্বী উন্নয়ন সমিতির প্রতিনিধীবৃন্দ।

প্রধান অতিথির স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব। কিশোর-কিশোরীরা পূর্ব নির্ধারিত বিষয় উপর লেখা রচনা এবং চিত্রাঙ্কন অনলাইনে পোস্ট করেন। সেখান থেকে বিজয়ীদের বাছাই করা হয় এবং তারা সেগুলো অনলাইনে উপস্থাপন করেন। এরপর শুরু হয় উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। তুমুল লড়াই এর পর বিচারক আদিবা সুলতানা কে প্রথম, মুনিরাকে দ্বিতীয় এবং নিলাশ্রী সাহাকে তৃতীয় ঘোষনা করেন।

অতিথিদের বক্তব্যদের পর মুক্ত আলোচনার সুযোগ দেওয়া হয় প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের। এ সময় অংশগ্রহণকারীরা তাদের কথাগুলো তুলে ধরতে গিয়ে বলে

আদিবা সুলতানা, একাদশ শ্রেণী, বলে, “নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আমরা যুব সমাজই পারি আমাদের পরিবার এবং সমাজে সচেতনা তৈরী করে সমাজে বিদ্যমান ক্ষতিকর প্রথা সমূহ দূর করতে। ”

নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করে এবং বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে আয়োজনটি সমাপ্ত হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।